ঢাকা শনিবার, ২৭ জুলাই ২০২৪ 

গ্লোবাল ফ্যাটি লিভার দিবস উপলক্ষে গোলটেবিল আলোচনা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৫:০৯, ১১ জুন ২০২৪

শেয়ার

গ্লোবাল ফ্যাটি লিভার দিবস উপলক্ষে গোলটেবিল আলোচনা

ফ্যাটি লিভার এবং এর প্রতিরোধ ও প্রতিকার সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে আগামী ১৩ জুন বিশ্বব্যাপী সপ্তমবারের মতো পালন হতে যাচ্ছে Annual Global Fatty Liver Day (যা পূর্বে International NASH Day হিসাবে পরিচিত)। এই বছরের প্রতিপাদ্য “ ACT NOW SCREEN TODAYÓ”।

বাংলাদেশে প্রায় সাড়ে ৪ কোটি মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত। সিরোসিস ও লিভার ক্যান্সারের অন্যতম প্রধান কারণ হচ্ছে ফ্যাটি লিভার জনিত প্রদাহ। সারা বিশ্বের সাথে ৭ম Annual Global Fatty Liver Day উদযাপন করার লক্ষ্যে হেপাটোলজি সোসাইটি, ঢাকা, বাংলাদেশ আগামী ১২ জুন বুধবার সকাল ১০টায় সিরডাপ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টার, ঢাকায় (১৭, তোপখানা রোড) “কম খাই হাটি বেশি, ফ্যাটি লিভার দূরে রাখি” বিষয়ক গোলটেবিল আলোচনার আয়োজন করতে যাচ্ছে। 

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন মেজর জেনারেল অধ্যাপক (ডাঃ) এ এস এম মতিউর রহমান (অবঃ), তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত থাকবেন দেশবরেণ্য বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ, সাংবাদিক ও অর্থনীতিবিদ। এতে সভাপতিত্ব করবেন উপমহাদেশের স্বনামধন্য লিভার বিশেষজ্ঞ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের প্রতিষ্ঠাতা ও সাবেক চেয়ারম্যান অধ্যাপক মবিন খান।

novelonlite28
umchltd