ঢাকা বুধবার, ২৪ জুলাই ২০২৪ 

অস্ট্রেলিয়ার জয়ে কপাল খুলে গেল ইংল্যান্ডের

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪২, ১৬ জুন ২০২৪

শেয়ার

অস্ট্রেলিয়ার জয়ে কপাল খুলে গেল ইংল্যান্ডের

অস্ট্রেলিয়ার জয়ে কপাল খুলে গেল ইংল্যান্ড ক্রিকেট দলের। ১৮০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়েও হেরে যায় স্কটল্যান্ড। স্কটিশদের এই পরাজয়ে লাভ হয়েছে ইংল্যান্ডের। বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা স্কটল্যান্ডের মতো সমান ৫ পয়েন্ট নিয়েও রান রেটে এগিয়ে থেকে কোয়াটার ফাইনালে চলে গেল।

রোববার ওয়েস্ট ইন্ডিজের সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে টস জিতে স্কটল্যান্ডকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। আগে ব্যাটিংয়ে নেমে সুপার এইট নিশ্চিত করার লক্ষ্যে ৫ উইকেট হারিয়ে ১৮০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে স্কটিশরা।

ব্যাটিংয়ে নেমে রীতিমতো তাণ্ডব চালিয়ে ৯ ওভারে  এক উইকেটে ৯২ রান করে স্কটল্যান্ড। এরপর ৬০ রানের ব্যবধানে হারায় আরও ৪ উইকেট। তবে ব্র্যান্ডন ম্যাককুলানের বিধ্বংসী ব্যাটিং আর অধিনায়ক রিচি ব্রিরিংটনের দায়িত্বশীল ব্যাটিংয়ে ১৮০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে স্কটল্যান্ড।

দলের হয়ে মাত্র ৩৪ বল মোকাবেলা করে দুটি চার আর ৬টি দৃষ্টি নন্দন ছক্কার সাহায্যে সর্বোচ্চ ৬০ রান করেন ব্র্যান্ডন ম্যাককুলান। এছাড়া ৩১ বলে এক চার আর দুটি ছক্কার সাহায্যে ৪২ রান করেন অধিনায়ক রিচি ব্রিংটন। ২৩ বলে ৩৬ রান করেন ওপেনার জর্জ মুনসি।

১২০ বলে ১৮১ রানের টার্গেট তাড়া করতে নেমে ২ ওপেনার ট্রাভিস হেড ও মার্কাস স্টয়নিসের ব্যাটিং তাণ্ডবে ২ বল হাতে রেখেই ৫ উইকেটের দাপুটে জয় পায় অস্ট্রেলিয়া। অসিদের এই জয়ে কপাল খুলে যায় ইংল্যান্ডের। 

দলের জয়ে ৪৯ বলে ৫টি চার আর ৪টি ছক্কার সাহায্যে সর্বোচ্চ ৬৮ রান করেন ওপেনার ট্রাভিস হেড। ২৯ বলে ৯টি চার আর দুটি ছক্কার সাহায্যে ৫৯ রান করেন মার্কাস স্টয়নিস। ইনিংসের শেষ দিকে ব্যাটিংয়ে নেমে মাত্র ১৪ বলে দুই চার আর এক ছক্কায় ২৪ রান করে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন টিম ডেভিড।

আজকের ম্যাচে অস্ট্রেলিয়া হেরে গেলে তাদের তেমন কোনো সমস্যা হতো না। তারা আগেই সুপার এইটে খেলা নিশ্চিত করে। অসিরা হারলে বিপদে পড়ে যেত টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড। তারা আসরের গ্রুপপর্ব থেকেই বিদায় নিতো।

কিন্তু অস্ট্রেলিয়া জয় পাওয়ায় কপাল পুড়ল স্কটল্যান্ডের। তারা ইংল্যান্ডের মতো সমান ৫ পয়েন্ট নিয়েও রান রেটে পিছিয়ে থাকায় টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের কোয়াটার ফাইনালের আগে বিদায় নিল।

 

novelonlite28
umchltd