ঢাকা সোমবার, ১৭ জুন ২০২৪ 

শাকিব খানকে মুরাদ নূরের খোলা চিঠি 

বিনোদন ডেস্ক

প্রকাশিত: ১৮:২০, ২৮ মে ২০২৪

শেয়ার

শাকিব খানকে মুরাদ নূরের খোলা চিঠি 

ঢালিউডের সুপারস্টার শাকিব খান ক্যারিয়ারের পঁচিশটি বসন্ত পার করেছেন। সময়ের অপ্রতিদ্বন্দ্বী এই নায়কের শুভেচ্ছা জানিয়ে, বিভিন্ন প্রাসঙ্গিক করণীয় বিষয়ে খোলা চিঠি লিখেছেন জনপ্রিয় সুরকার ও সংস্কৃতিজন মুরাদ নূর।

প্রিয় শাকিব খান, 
আপনার ক্যারিয়ারের পঁচিশ বছর পূর্ণতায় জাতীয় ফুল শাপলার শুভেচ্ছা ও অভিনন্দন। ইহা নিঃসন্দেহে বাংলা চলচ্চিত্র ইতিহাসের গৌরবময় অর্জন। একাগ্রতা, নিষ্ঠা, পরিশ্রম, সাধনার ফলে আজকের এই অর্জন। এই ঐতিহাসিক ক্ষণে আপনাকে আবারও অভিনন্দন। আপনি স্রষ্টা ও বাংলাদেশের বিশেষ আর্শীবাদ।

সচেতন চলচ্চিত্রপ্রেমী হিসেবে আপনার কাছে প্রত্যাশা অনেক। যেহেতু, বর্তমান চলচ্চিত্রের প্রধান পুরুষ আপনি, তাই প্রত্যাশা আপনার কাছেই বেশি থাকবে, এটাই স্বাভাবিক। দীর্ঘ ক্যারিয়ারে আপনার স্ট্রাগল, পরিশ্রম, লেগে থাকা, আলোচনা, সমালোচনা সবই দেখেছি। সুপারস্টারকে ঘিরে আলোচনা সমালোচনা সাধারণের কৌতুহল হওয়াটাই স্বাভাবিক। সমাজের সবকিছুর সাথে খাপ খাইয়ে আপনার বর্ণাঢ্য পথচলা কি স্বাভাবিক গতিতে আছে? নাকি আপনার নিজস্ব কোনো গতিতে এগিয়ে যাচ্ছে? আপনার হাতে বাংলাদেশ। আপনার কাছে বাংলার সংস্কৃতি। আপনার অনেক অনেক দ্বায়। এই পত্রখানা আপনার চোখে পড়বে না এটাই স্বাভাবিক। তবুও ডিজিটাল বাতাসে বাংলার শাকিব খানের পত্রকে উড়িয়ে দিলাম, সময়েরা পড়বে বলে।

প্রিয় সুপারস্টার, 
আপনার ব্যক্তিগত জীবন নিয়ে আমার কিছু বলার নেই। এটা একান্তই আপনার। তবে, আপনার সৃষ্টিশীলতা, সংস্কৃতিকর্ম নিয়ে অবশ্যই বলার আছে। কারন আপনার এই কাজগুলোর সাথে আমি আমরা সবাই জড়িত। আমরাই শাকিবকে ভালোবাসি। সে'ই আমাদের বাংলাদেশ।

আপনার আকাশচুম্বী জনপ্রিয়তায় মিশ্র মন্তব্য থাকবে এটাই স্বাভাবিক। তবে, এমন কিছু করে ভক্তের মন্তব্যে কখনো ছোট হচ্ছেন না তো! সেদিকে হয়তো আপনার দৃষ্টি দেওয়ার সময় কম। ভক্তের মন্তব্য দৃষ্টি দিয়ে এগিয়ে যেতে পারলে হয়তো আরো আরো সফল হবেন। ভক্তরা মন্তব্য কিন্তু প্রত্যাশা আর সচেতনতা থেকেই করে।

প্রিয় নায়ক,
যে কাজগুলো আপনি অনায়াসেই করতে পারতেন, এবং অতি প্রয়োজনীয় ছিলো! কেনো করলেন না বা করেন না, তা ভাবতেই অবাক হই! কোথায় আপনার সীমাবদ্ধতা!? আমি বিশ্বাস করি শিল্পীর বাইরেও সরকারি কাগজপত্রে আপনি একজন প্রতিষ্ঠিত ব্যবসায়ী। দীর্ঘদিন আপনার নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান থেকে কোনো চলচ্চিত্র মুক্তি পায়নি। আপনি চাইলেই নিজস্ব প্রতিষ্ঠান থেকে বছরে কমপক্ষে দুই-তিনটি ছবি নির্মাণ করতে পারতেন। যার নায়ক-নায়িকা হতে পারতো আপনার পরবর্তী প্রজন্মের কেউ, অন্যান্য শিল্পী ও কলাকুশলীদের কাজে ব্যস্ত রাখতে পারতেন। তখন আরো শক্তিশালী যুক্তি হতো, আসলেই শাকিব ইন্ডাস্ট্রির আসল উপকারী মানুষ! আপনাকে লগ্নি করার জন্য বহুজন প্রস্তুত। এতে ইন্ডাস্ট্রির আরো উপকার হতো, আপনিও বাহবা পেতেন। কেনো এমন দৃশ্য আমরা দেখলাম না এটাই আমাকে ভাবায়। প্রতিটি উপজেলায় সিনেমা হল নির্মানে সোচ্চার হতে পারতেন। সরকারের কাছে সংশ্লিষ্ট সকলকে নিয়ে নাছোড়বান্দা হতে পারতেন। বর্তমানে যুগোপযোগী সিনেমা হল ছাড়া আর কোনো অভাব নেই। সিনেমা হয় ঠিকই, প্রদর্শনের জায়গা নাই। নিজ জন্মস্থানে কেবল ফিল্ম বিষয়ক পড়াশোনার জন্য বিশ্ববিদ্যালয় স্থাপন করতে উদ্যোগী হতে পারতেন, স্কুল-কলেজ নির্মান করতে পারতেন। আমাদের গৌরবময় চলচ্চিত্রের ঐতিহ্য ফিরিয়ে আনতে, আপনার শারীরিক প্রস্থানের শতবছর পরেও বেঁচে থাকতে এমন অনেক কিছুই করতে পারতেন। এসব করার যুতসই সময়ে'ই আপনি অবস্থান করছেন। আপনার বর্তমান অবস্থানে কেবল সদিচ্ছাই যথেষ্ট।

এসব প্রত্যাশা আপনাকে ভালোবসি বলেই। আপনাকে নিয়ে গর্ব করি বলেই। আপনিই সময়ের সুপারস্টার। বাংলার মেগাস্টার।

পরিশেষে, আপনার সুস্বাস্থ্য কামনা করছি। আগামী হোক আরো গুছনো ও পরিকল্পিত। অনেক দোয়া ও ভালোবাসা। আবারও আপনাকে অভিনন্দন।

novelonlite28
umchltd