ঢাকা শুক্রবার, ১৭ মে ২০২৪ 

আদালত অবমাননার দায়ে ট্রাম্পকে জরিমানা

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১১:০৫, ১ মে ২০২৪

শেয়ার

আদালত অবমাননার দায়ে ট্রাম্পকে জরিমানা

আদালত অবমাননার দায়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে জরিমানা করেছে দেশটির একটি আদালত। হাশ মানি মামলার একটি আদেশ অমান্য করার জেরেই ৯ হাজার মার্কিন ডলার জরিমানা করা হয়েছে এই রিপাবলিকান নেতাকে। দেশটির স্থানীয় সময় মঙ্গলবার (৩০ এপ্রিল) হাশ মানি মামলার বিচারক এই রায় দেন। খবর রয়টার্সের।

লিখিত আদেশে বিচারক জুয়ান মের্চান লেখেন, ব্যবসায়ী থেকে রাজনীতিবিদ হওয়া ব্যক্তির জন্য এই জরিমানা পর্যাপ্ত নয়। জরিমানা বেশি করার ক্ষমতা রাখেনি এমনটি জানিয়ে দুঃখপ্রকাশ করেন এই বিচারক।

জুয়ান মের্চান লেখেন, বিবাদীকে সতর্ক করা হয়েছে যে আদালত আইনি আদেশের ইচ্ছাকৃত লঙ্ঘন সহ্য করবে না। প্রয়োজনে বিবাদীকে এ জন্য জেলের সাজাও দেওয়া হতে পারে।

আদালতে চলমান এই মামলার সাক্ষী ও অনন্যাদের বিরুদ্ধে সমালোচনা করে আসছেন আগামী প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে যাওয়া ট্রাম্প। এর জেরেই এই রিপাবলিকানকে জরিমানা করেছেন আদালত।

সাক্ষীদের সমালোচনা করে অনলাইনে ৯টি পোস্ট দিয়েছেন ট্রাম্প। প্রতিটি সমালোচনার জন্য তাকে এক হাজার ডলার করে মোট ৯ হাজার ডলার জরিমানা করা হয়েছে। পাশাপাশি ভবিষ্যতে মামলার সঙ্গে জড়িত কারও সমালোচনা না করারও নির্দেশ দিয়েছেন। ট্রাম্পের বিরোধী আইনজীবীদের দাবি, অনলাইনে ১০টি পোস্টের মাধ্যমে সমালোচনা করেছেন এই প্রেসিডেন্ট প্রার্থী।

রয়টার্স জানিয়েছে, গেল ১০ থেকে ১৭ এপ্রিল পর্যন্ত এই পোস্টগুলো করেন ট্রাম্প। এতে তার সাবেক আইনজীবী মাইকেল কোহেনকে ‘সিরিয়াল লায়ারের’ আখ্যা দেন। হাশ মানি মামলায় কোহেন একজন সাক্ষী হতে পারে বলে জানা গেছে।

novelonlite28
umchltd