ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ 

ইয়াকজেহতি কমিটির মন্তব্য

বেলুচ জনগণকে হত্যার নৃশংস রাষ্ট্রীয় নীতি অব্যাহত

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৭:৩৪, ২ এপ্রিল ২০২৪

শেয়ার

বেলুচ জনগণকে হত্যার নৃশংস রাষ্ট্রীয় নীতি অব্যাহত

বেলুচিস্তানে জনগণকে হত্যা ও নিপীড়নের রাষ্ট্রীয় নৃশংস নীতি অব্যাহত রয়েছে বলে মন্তব্য করেছে বেলুচ ইয়াকজেহতি কমিটি। সংগঠনটি বৃহস্পতিবার এক্সে এক পোস্টে বলেছে, বেলুচ জনগণের গুম-অপহরণের ঘটনাগুলো তাদের জাতিগোষ্ঠীর জীবনকে গভীরভাবে ক্ষতিগ্রস্ত করছে।

বেলুচিস্তানে অপরাধের সাম্প্রতিক ঘটনাগুলো তুলে ধরে ইয়াকজেহতি কমিটি বলেছে, সম্প্রতি দুই যুবকের লাশ পাওয়া গেছে। এই ধরনের হত্যাকাণ্ড ও অপহরণের ঘটনাগুলো বেলুচিস্তানের গণহত্যার সুস্পষ্ট প্রমাণ।

সংগঠনটি লিখেছে, “বেলুচ পরিবারগুলো বছরের পর বছর ধরে তাদের প্রিয়জনদের হারানোর বেদনা সহ্য করে আসছে। একটা সময় গিয়ে তাদের বিকৃত লাশ পাচ্ছে। সম্প্রতি লিয়ারি সিঙ্গোলেন করাচির বাসিন্দা দুই যুবক শোয়েব বালোচ ও জামান বালোচের লাশ নিরাপত্তা বাহিনী ফেলে যাওয়ার পর পাওয়া গেছে।”

ইয়াকজেহতির অভিযোগ, ২০২৩ সালের ১৭ অগাস্ট পাকিস্তানের আধা-সামরিক বাহিনী রেঞ্জার্স তাদের বাড়ি থেকে তাদের জোর করে উঠিয়ে নিয়ে গিয়েছিল। এরপর সম্প্রতি গোয়েন্দা কর্তৃপক্ষ তাদের পরিবারকে ফোন করে লাশ গ্রহণ করতে বলে। এই ধরনের অপহরণ কৌশল ও পর্যায়ক্রমিক হত্যা বেলুচিস্তানে চালানো গণহত্যার স্পষ্ট প্রমাণ।

কমিটি বলছে, এই ধরনের নৃশংস হত্যাযজ্ঞ বন্ধ হওয়া উচিত। সভ্য সমাজ ও মানবাধিকার সংগঠনগুলোর এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা উচিত।

novelonlite28
umchltd